না ব্যাটিং, না বোলিং কোনোটাই পারেনি আফ্রিদি

হাওর বার্তা ডেস্কঃ যদি বলা হয় পাকিস্তানের সর্বকালের সেরা দল কোনটি? তাহলে ১৯৯৯ বিশ্বকাপের দলটির কথাই ভাবনায় আসবে সবার আগে। যে দলে ছিল সুপারস্টারের ছড়াছড়ি। যদিও পাকিস্তান বিশ্বকাপ জিততে পারেনি সেবার। অস্ট্রেলিয়ার কাছে হেরে হয়েছিল রানার্সআপ। সেই দলের অন্যতম বড় তারকা শহীদ আফ্রিদি সেবার ৭ ইনিংসে মাত্র ১৩.২৮ গড়ে ৯৩ রান করেছিলেন। বল হাতে মাত্র এক উইকেট। আর পাকিস্তানের সাবেক ওপেনার আমির সোহেল মনে করেন, সেবার আফ্রিদিকে ওপেনিংয়ে খেলানো ছিল ভুল সিদ্ধান্ত।

ইংল্যান্ডে অনুষ্ঠিত ওই বিশ্বকাপের আগেই বিধ্বংসী ব্যাটসম্যান হিসেবে নিজের নাম প্রতিষ্ঠিত করে ফেলেছিলেন আফ্রিদি। ৩৭ বলে সেঞ্চুরি করে দ্রুততম ওয়ানডে সেঞ্চুরির রেকর্ড গড়া এই অলরাউন্ডারকে ৯৯’র আসরে ওপেনিংয়ে সাঈদ আনোয়ারের সঙ্গী হিসেবে বাছাই করেন অধিনায়ক ওয়াসিম আকরাম।

তবে ৫ ইনিংসে মোটে ৪৩ রান করেন আফ্রিদি। আগের বছরও পাকিস্তান দলের অধিনায়কের দায়িত্বে থাকা ওপেনার আমির সোহেল সেবার বিশ্বকাপ স্কোয়াডে জায়গা পাননি। সম্প্রতি একটি ইউটিউব শোতে তিনি বলেন, ‘১৯৯৮ সালে আমি অধিনায়ক থাকাকালীন নির্বাচকদের নিয়ে আমরা ঠিক করি বিশ্বকাপের জন্য একজন নিয়মিত ওপেনার বাছাই করব। যে কি না উইকেটে টিকে থাকতে পারবে এবং নতুন বলে রানও করতে পারবে।’

সেক্ষেত্রে আমির সোহেলের পছন্দ ছিলেন মোহাম্মদ ইউসুফ। কিন্তু ওয়াসিম আকরাম বেছে নেন আফ্রিদিকে। আমির আক্ষেপ করে বলেন, ‘আমরা দুর্ভাগ্যবশত সেবার শহীদ আফ্রিদিকে বাছাই করি আমরা। লো বাউন্সিং উইকেটে সে মেরে খেলতে পারে; কিন্তু কন্ডিশন বিরুদ্ধে থাকায় সে ব্যাটিং-বোলিং কোনোটাই পারেনি। সেবার তাকে ওপেনিংয়ে খেলানোটা ছিল বড় জুয়া। ওয়াসিম আকরামের বদলে আমি যদি অধিনায়ক থাকতাম, তাহলে ওপেনার হিসেবে তখন মোহাম্মদ ইউসুফকে নিতাম।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর